Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

০১।বাংলাদেশ পুলিশ জনগণের সেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান।

০২।জাতিধর্ম, বর্ণওরাজনৈতিক/ সামাজিক/ অর্থনৈতিকশ্রেণীনির্বিশেষেদেশেরপ্রতিটিথানায়সকলনাগরিকেরসমানআইনগতঅধিকারলাভেরসুযোগরয়েছে।

০৩।থানায়আগতসাহায্যপ্রার্থীদেরআগেআসাব্যক্তিকেআগেসেবাপ্রদানকরাহবে।

০৪।থানায়সাহায্যপ্রার্থীসকলব্যক্তিকেথানাপুলিশসম্মানপ্রদর্শনকরবেএবংসম্মানসূচকসম্বোধনকরবে।

০৫।থানায়জিডিকরতেআসাব্যক্তিরআবেদনকৃতবিষয়েডিউটিঅফিসারসর্বাত্মকসহযোগিতপ্রদানকরবেএবংআবেদনের২য়কপিতেজিডিনম্বর, তারিখএবংসংশ্লিষ্টঅফিসারেরস্বাক্ষরওসীলমোহরসহতাআবেদনকারীকেপ্রদানকরতেহবে।বর্ণিতজিডিসংক্রান্তবিষয়েযথাশীঘ্রসম্ভবব্যবস্থাগ্রহণকরাহবেএবংগ্রহীতব্যবস্থাপুনরায়আবেদনকারীকেঅবহিতকরাহবে।

০৬।থানায়মামলাকরতেআসাব্যক্তিরমৌখিক/লিখিতবক্তব্যঅফিসারইনচার্জকর্তৃকএজাহারভুক্তকরবেএবংআগতব্যক্তিকেমামলারনম্বর, তারিখওধারাএবংতদন্তকারীঅফিসারেরনামওপদবীঅবহিতকরবে।তদন্তকারীঅফিসারএজাহারকারীরসাথেনিয়মিতযোগাযোগরক্ষাকরেতাঁকেতদন্তেরঅগ্রগতিসম্পর্কেঅবহিতকরবেএবংতদন্তসমাপ্তহলেতাঁকেফলাফললিখিতভাবেজানিয়েদিবে।

০৭।থানায়মামলাকরতেআসাকোনব্যক্তিরমামলাঅফিসারইনচার্জ/ থানারডিউটিঅফিসারএন্ট্রিকরতেঅপারগতাপ্রকাশকরলেতখনউক্তবিষয়টিরউপরপ্রতিকারচেয়েনিম্নবর্ণিতনিয়মানুযায়ীআবেদনকরবেনঃ-

(ক) সহকারীপুলিশসুপার(সার্কেল) এরনিকটআবেদনকরবেন।

(খ) তিনিযদিউক্তবিষয়েব্যবস্থাগ্রহণনাকরেনতাহলেউক্তব্যক্তিজেলাপুলিশসুপারেরনিকটআবেদনকরবেন।

(গ) অতঃপরতিনিওযদিউক্তব্যক্তিরবিষয়েকোনব্যবস্থাগ্রহণনাকরেনতাহলেউক্তব্যক্তিসংশ্লিষ্টডিআইজি’রনিকটআবেদনকরবেন।

(ঘ) তাঁরাকেউউক্তবিষয়েকোনব্যবস্থাগ্রহণনাকরলেমহাপুলিশপরিদর্শকেরনিকটউক্তবিষয়েপ্রতিকারচেয়েআবেদনকরবেন।

০৮।আহতভিকটিমকেথানাহতেসার্বিকসহযোগিতাপ্রদানকরাহবেএবংএবিষয়েথানাসকলমেডিকেলসার্টিফিকেটসংগ্রহকরবে।

০৯।শিশু/কিশোরঅপরাধীসংক্রান্তবিষয়েশিশুআইন, ১৯৭৪এরবিধানঅনুসরণকরাহবেএবংতাঁরাযাতেকোনভাবেইবয়স্কঅপরাধীরসংস্পর্শেনাআসতেপারেতানিশ্চিতকরাহবে।এজন্যদেশেরসকলথানায়পর্যায়ক্রমেকিশোরহাজতখানারব্যবস্থাকরাহবে।

১০।মহিলাআসামী/ ভিকটিমকেযথাসম্ভবমহিলাপুলিশেরমাধ্যমেসার্বিকনিরাপত্তানিশ্চিতকরবেন।

১১।কিছুসংখ্যকথানায়ওয়ানস্টপডেলিভারীসার্ভিসচালুকরাহয়েছে।পর্যায়ক্রমেউক্তওয়ানস্টপডেলিভারীসার্ভিসসেন্টারসকলথানায়প্রবর্তনকরাহবে।

১২।আহত/মানসিকভাবেবিপর্যস্তভিকটিমকেসার্বিকসহযোগিতারজন্যদেশেরসকলথানায়পর্যায়ক্রমেভিকটিমসাপোর্টইউনিটচালুকরাহবে।

১৩।পাসপোর্ট/ভেরিফিকেশন/আগ্নেয়াস্ত্রেরলাইসেন্সইত্যাদিবিষয়েসকলঅনুসন্ধানপ্রাপ্তির৩(তিন) দিনেরমধ্যেতদন্তসম্পন্নকরেথানাহতেসংশ্লিষ্টইউনিটেপ্রতিবেদনপ্রেরণকরাহবে।

১৪।থানাহতেবর্ণিতআইনগতসহযোগিতানাপাওয়াগেলেবাকোনপুলিশসদস্যেরবিরুদ্ধেকোনঅভিযোগথাকলেউর্ধ্বতনকর্তৃপক্ষেরবরাবরঅভিযোগদাখিলকরাযাবে।

সেইক্ষেত্রেউর্ধ্বতনকর্তৃপক্ষ

(ক) লিখিতঅভিযোগপ্রাপ্তির১৫(পনের) দিনেরমধ্যেকার্যকরআইনগতব্যবস্থাগ্রহণকরবেনএবংতাঅভিযোগকারীকেঅবহিতকরবেন।

(খ) ব্যক্তিগতভাবেহাজিরহওয়াব্যক্তিরবক্তব্যমনোযোগসহকারেশুনবেন, প্রয়োজনীয়ব্যবস্থাগ্রহণকরবেনএবংতা

অভিযোগকারীকেজানাবেন।

(গ) টেলিফোনেপ্রাপ্তসংবাদেরভিত্তিতেপ্রয়োজনীয়ব্যবস্থাগ্রহণকরবেন।

১৫।সকলথানায়পুলিশসুপার, অতিরিক্তপুলিশসুপার, এএসপি(হেডকোয়ার্টার্স), সংশ্লিষ্টসার্কেলএএসপিএবংথানারঅফিসারইনচার্জেরটেলিফোননম্বরথানায়প্রকাশ্যস্থানেপ্রদর্শিতহবে।

১৬।জেলায়কর্তব্যরতসকলপর্যায়েরঅফিসারগণপ্রতিকার্যদিবসেনির্ধারিতসময়েসকলসাহায্যপ্রার্থীকেসাহায্যপ্রদানকরবে।

১৭।থানারপুলিশসদস্যগণকম্যুনিটিরসাথেনিবচ্ছিন্নযোগাযোগরক্ষাকরবেনএবংকম্যুনিটিওরিয়েন্টডপুলিশসার্ভিসচালুকরবেন।

১৮।উর্ধ্বতনপুলিশকর্মকর্তাগণনিয়মিতকম্যুনিটিরসহিতঅপরাধদমনমূলক/জনসংযোগমূলকসভাকরবেনএবংসামাজিকসমস্যাসমুহেরআইনগতসমাধানেরপ্রয়াসচালাবেন।

১৯।বিদেশেচাকুরী/উচ্চশিক্ষারজন্যগমনেচ্ছুপ্রার্থীদেরপুলিশক্লিয়ারেন্সসার্টিফিকেটপ্রদানকরবে।

২০।ব্যাংকহতেকোনপ্রতিষ্ঠানঅধিকপরিমাণটাকাউত্তোলনকরলেউক্তটাকানিরপদেনেওয়ারজন্যচাহিদাঅনুযায়ীপুলিশএস্কর্টেরব্যবস্থাকরাহবে।

২১।জেলাশহরেযানবাহননিয়ন্ত্রণেট্রাফিকবিভাগ, ট্রাফিকসংশ্লিষ্টকিকিসেবাপ্রদানকরছেতাপ্রকাশ্যস্থানেপ্রদর্শিতহবে।